হাকিকুল ইসলাম খোকন :

আগামী ৫ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। অধিকাংশ জনমত সমীক্ষায় দেখা যাচ্ছে, ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিস রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের থেকে এগিয়ে রয়েছেন। প্রথম মহিলা প্রেসিডেন্ট হিসেবে আমেরিকা কমলাকে স্বাগত জানাতে প্রস্তুত বলে মনে করছেন এনজেবিডিনিউজের এডিটর মোঃ নাসির।

কমলা হ্যারিস সম্প্রতি এক টিভি সাক্ষাৎকারে বলেন, ‘‘ডোনাল্ড ট্রাম্প ও তাঁর দৃষ্টিভঙ্গি এখন আমেরিকানদের বিরক্ত করছে।’’ মধ্যবিত্ত পরিবার ও শ্রমজীবী জনগণের জন্য ডেমোক্র্যাট পার্টি সবসময়ই ভালো, যা তাঁর জনপ্রিয়তা বাড়িয়েছে।

অন্যদিকে, ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে একাধিক বিতর্ক, বিশেষত পর্নতারকা স্টর্মি ড্যানিয়েলসের সাথে সম্পর্কিত গুঞ্জন ও ঘুষ দেওয়ার অভিযোগ, ট্রাম্পের প্রচারে প্রভাব ফেলেছে। এই ঘটনাগুলো কমলা হ্যারিসকে নির্বাচনী লড়াইয়ে বাড়তি সুবিধা দিচ্ছে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

এবারের নির্বাচনে সাতটি দোদুল্যমান প্রদেশ বিশেষ ভূমিকা পালন করবে। মিশিগান, উইসকনসিন, এবং নেভাদায় ১ শতাংশ ব্যবধানে কমলা এগিয়ে, আর পেনসিলভানিয়া ও নর্থ ক্যারোলাইনায় ট্রাম্প ১ পয়েন্টে এগিয়ে রয়েছেন। ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস ইতিমধ্যেই প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট হিসেবে ইতিহাস গড়েছেন, আর এবার তিনি আমেরিকার প্রথম মহিলা প্রেসিডেন্ট হওয়ার পথে রয়েছেন।